ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

পরকালে মিলনের জন্য প্রেমিক যুগলের ‘অদ্ভুত বিয়ে’ 

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ জুন ২০২৪, ১৭:২৬

পরকালে মিলনের জন্য প্রেমিক যুগলের ‘অদ্ভুত বিয়ে’ 
মালয়েশিয়ান এক যুগল বিয়ে করার আগেই গাড়ি দুর্ঘটনায় মারা যান। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ান এক যুগল বিয়ে করার আগেই গাড়ি দুর্ঘটনায় মারা যান। তবে এই যুগলের পরিবার তাদের সন্তানদের ইচ্ছা পূরণ করার জন্য তাদের ‘গোস্ট ম্যারেজ’ বা ভূতের বিয়ের আয়োজন করেছে। চৈনিক বিশ্বাস মতে, একজন মৃতেরও জীবিতদের মতো চাওয়া-পাওয়া থাকে। পরকালে যাতে তারা সঙ্গীহীন না থাকে এই বিবেচনায় তাদের বিয়ে দেয়া হয়। পরকালে পর্যাপ্ত সুখী না হলে মৃতের আত্মা তার পরিবার পরিজনদের তাড়া করে বেড়াবে। এজন্য মৃতের আত্মাকে খুশি করার জন্য তাকে একজন সঙ্গী দেয়া হয়। এমন অদ্ভুতুড়ে রীতি কেবল 'অবিবাহিত' মৃত ব্যক্তিদের ক্ষেত্রেই প্রযোজ্য।

সাউথ চায়না মর্নিং পোস্টের বরাত দিয়ে এক প্রতিবেদনে এনডিটিভি জানায়, চীনের 'শানসি' প্রদেশের রীতি অনুযায়ী, এমন বিয়ে হচ্ছে 'গোস্ট ম্যারেজ' বা 'ভূতের বিয়ে'। মৃত ব্যক্তিকে বিয়ে দেয়ার এই প্রথাকে বলা হয় 'মিয়াং খুন'। এমন রীতি উত্তর ও মধ্য চীন, শানসি ও হেনান প্রদেশের বিভিন্ন এলাকায় ৩ হাজারের বেশি সময় ধরে পালিত হয়ে আসছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ৩১ বছরের ইয়াং জিংশান এবং ৩২ বছরের লি শিউইংয়ের তিন বছর ধরে সম্পর্ক ছিল। জিংশান পেশায় ছিলেন একজন মালয়েশিয়া ড্রাগন এবং লায়ন ডান্স স্পোর্টস এ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক রেফারি। অন্যদিকে লি দেশটিতে একটি খাদ্য প্রক্রিয়াকরণ কারখানায় কাজ করতেন। জিংশানের পরিকল্পনা ছিল গত ২ জুন তার জন্মদিন অনেক আয়োজন করে উদযাপন করবেন এবং প্রেমিকাকে প্রস্তাব দেবেন।

তবে গত ২৪ মে এই যুগল মালয়েশিয়ার উত্তরপশ্চিমাঞ্চল পেরাক সড়ক দুর্ঘটনার কবলে পড়ে। এই দুর্ঘটনায় তাদের দুইজনেরই মৃত্যু হয়। ভয়াবহ এই ট্র্যাজেডির পর তাদের দুই পরিবার সিদ্ধান্ত নেয় ভূতের বিয়ের আয়োজন করার। মৃত্যুর পর পরকালে তাদের স্বামী-স্ত্রী হিসেবে এক করতেই এই সিদ্ধান্ত। পরিকল্পনা অনুযায়ী দুই পরিবার সোমবার এক অন্ত্যেষ্টিক্রিয়া হলে বিয়ের আয়োজন করে। মৃত ওই যুগলের জন্য তারা বিয়ের ছবিও তৈরি করে। জিংশানের পরিবার লিকে তাদের পুত্রবধূ হিসেবে তালিকাভুক্ত করেছে।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত